Home » আন্তর্জাতিক » অনুপ চেটিয়াকে কি এখনই ভারতে পাঠানো যাবে?

অনুপ চেটিয়াকে কি এখনই ভারতে পাঠানো যাবে?

আমাদের বুধবার প্রতিবেদন

anup-chetia-1-সোমবার ভারতের সঙ্গে বন্দিবিনিময়ের যে চুক্তি হয়েছে, সে চুক্তির মাধ্যমে এখনই আসামের উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতে ফেরত নেয়া সম্ভব হবে না। সম্ভব হবে না কারণ, হাইকোর্টে ২০০৩ সালে মানবাধিকার বাস্তবায়ন সংস্থা এক রিট আবেদন করেছিল। ঐ রিট আবেদনে বলা হয়েছিল যে, বাংলাদেশ সার্বজনীন মানবাধিকার সনদে সাক্ষরদাতা দেশ। যদি কারো জীবনের হুমকি থাকে, তাহলে তিনি যদি কোন দেশ বা তৃতীয় কোন দেশে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন, তাহলে কেন তাকে সে সুযোগ দেয়া হবে না। হাইকোর্ট সরকারের প্রতি ঐ সময় এক রুল জারি করে বলে ওই মামলার অন্যতম আইনজীবী অ্যাডভোকেট এলিনা খান জানিয়েছেন। তিনি জানান, সরকার এ পর্যন্ত ওই রুলের কোনো উত্তর দেয়নি। এছাড়া ওই সময় অনুপ চেটিয়া ১৯৯৮ সালে বাংলাদেশে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছিলেন এবং ওই সময়ই তৎকালীন সরকার তা নাকচ করে দেয়। হাইকোর্টের রিটে রাজনৈতিক আশ্রয় প্রার্থনার বিষয়টি উল্লেখ ছিল।

কাজেই এ বিষয়ে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অনুপ চেটিয়াকে ভারতে ফেরত পাঠানো যাচ্ছে না। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর সোমবার সংবাদ সম্মেলনে বলেন, বন্দিবিনিময় চুক্তির আওতায় অনুপ চেটিয়াকে ভারতে ফেরত পাঠানো যাবে না। এই চুক্তির অধীনে শুধুমাত্র অপরাধীদের (ক্রিমিনাল) পাঠানো যাবে। কিন্তু রাজনৈতিক আশ্রয় প্রার্থনাকারীদের বিষয় ভিন্ন। উচ্চতর আদালতে তার রাজনৈতিক আশ্রয় প্রার্থনার মামলা রয়েছে বলে তিনি জানান।

অনুপ চেটিয়া ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকায় গ্রেফতার হন। ২০০৪ সালের ২৫ আগস্ট পর্যন্ত তার সাজা হয়। পরে আরো ৬ মাস তার সাজা বাড়ানো হয় জরিমানার অর্থ দিতে না পারার কারণে। অনুপ চেটিয়ার রাজনৈতিক আশ্রয়ের মামলা উচ্চতর আদালতে বিচারাধীন থাকায় তিনি বর্তমানে বাংলাদেশের কারাগারে রয়েছেন। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বন্দিবিনিময় চুক্তির আওতায় তাকে ভারতে ফেরত পাঠানো যাবে না।।