Home » মতামত » মার্চ মাসের অনলাইন জরিপ

মার্চ মাসের অনলাইন জরিপ

online-voting-1মার্চ মাসে বিভিন্ন দৈনিকে প্রকাশিত অনলাইন জরিপ থেকে বর্তমান পরিস্থিতি নিয়ে পাঠকদের মতামতের একটি চিত্র মোটামুটি পাওয়া যায়। তিনটি জাতীয় দৈনিকের অনলাইন জরিপ প্রকাশ করা হলো।

প্রথম আলো

জামায়াতের পক্ষে আবস্থান নিয়ে বিএনপি ভবিষ্যতে লাভবান হবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ১১০০৬ জন। হ্যাঁ ৫০ শতাংশ, না ৪৮ শতাংশ। (৩ মার্চ ২০১৩)

দেশের পরিস্থিতি স্বাভাবিক করতে সরকারের আরও সক্রিয় ভূমিকা নেওয়া উচিত বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৭১৮৩ জন। হ্যাঁ ৮০ শতাংশ, না ১৫ শতাংশ। (৪ মার্চ ২০১৩)

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আশ্বাসের পর তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়িত হবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৮৪১৮ জন। হ্যাঁ ২২ শতাংশ, না ৭৬ শতাংশ। (৫ মার্চ ২০১৩)

হরতালের পরিবর্তে প্রতিবাদের অন্য উপায় দেখতে অর্থমন্ত্রীর পরামর্শ রাজনৈতিক দলগুলো আমলে নেবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৮২৯ জন। হ্যাঁ ৯ শতাংশ, না ৯০ শতাংশ। (৬ মার্চ ২০১৩)

চলমান সহিংসতা বন্ধে সাংসদদের নিজ নিজ এলাকায় পাঠানোর প্রস্তাব সমর্থন করেন কি? ভোট দিয়েছেন ৬১১৬ জন। হ্যাঁ ৫৪ শতাংশ, না ৪৩ শতাংশ। (৭ মার্চ ২০১৩)

বিএনপি সরকার পতনের এক দফা আন্দোলনে সফল হতে পারবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৬৮৩৬ জন। হ্যাঁ ৫৬ শতাংশ, না ৪৩ শতাংশ। (৮ মার্চ ২০১৩)

সরকার ও বিরোধী দল সংলাপের মাধ্যমে সংঘাতময় রাজনীতি এড়াতে পারবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৩৫২ জন। হ্যাঁ ৪৩ শতাংশ, না ৫৫ শতাংশ। (১০ মার্চ ২০১৩)

সাগরে তেলগ্যাস অনুসন্ধানে বিদেশি কোম্পানির সুযোগ বাড়ানোর উদ্যোগ সমর্থন করেন কি? ভোট দিয়েছেন ৪৭৭৩ জন। হ্যাঁ ৩৪ শতাংশ, না ৬৫ শতাংশ। (১১ মার্চ ২০১৩)

ঘন ঘন রাজনৈতিক কর্মসূচির কারণে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৬৫৩৪ জন। হ্যাঁ ৮০ শতাংশ, না ১৮ শতাংশ। (১২ মার্চ ২০১৩)

বিএনপি নেতাদের গ্রেপ্তার করা যৌক্তিক স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত? ভোট দিয়েছেন ৯০০৫ জন। হ্যাঁ ২০ শতাংশ, না ৭৯ শতাংশ। (১৩ মার্চ ২০১৩)

বর্তমান পরিস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপির সংলাপ হওয়া সম্ভব বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৯০৬ জন। হ্যাঁ ২৮ শতাংশ, না ৭০ শতাংশ। (১৪ মার্চ ২০১৩)

বিএনপির কার্যালয়ে অভিযান নিয়ে সরকারের দেওয়া প্রেসনোট মিথ্যা, মির্জা ফখরুলের এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত? ভোট দিয়েছেন ৬১৯৪ জন। হ্যাঁ ৭৭ শতাংশ, না ২২ শতাংশ। (১৫ মার্চ ২০১৩)

অন্তরবর্তী সরকারব্যবস্থায় নির্বাচন নিয়ে অবিশ্বাস দূর হবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৪৫১৯ জন। হ্যাঁ ২৫ শতাংশ, না ৭৪ শতাংশ। (১৬ মার্চ ২০১৩)

আন্দোলন করলে আরও প্রাণহানি হবে, খালেদা জিয়ার এ বক্তব্য গ্রহণযোগ্য বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৭৫৩৪ জন। হ্যাঁ ৫৯ শতাংশ, না ৪০ শতাংশ। (১৮ মার্চ ২০১৩)

মেয়াদ শেষ হওয়ার আগে সরকার পতনে বিএনপি সফল হতে পারবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৭৭৬৯ জন। হ্যাঁ ৪৪ শতাংশ, না ৫৫ শতাংশ। (১৯ মার্চ ২০১৩)

হরতালের বিকল্প কোনো কর্মসূচি রাজনৈতিক দলগুলো দেবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৫৩০ জন। হ্যাঁ ৮ শতাংশ, না ৯১ শতাংশ। (২০ মার্চ ২০১৩)

সোনালী ব্যাংকের সংকট কাটিয়ে উঠতে সরকার যথাযথ ব্যবস্থা নেবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৪৫৫৬ জন। হ্যাঁ ১৫ শতাংশ, না ৮৪ শতাংশ। (২১ মার্চ ২০১৩)

ব্যবসায়ী নেতারা আওয়ামী লীগ ও বিএনপিকে সংলাপের টেবিলে বসাতে পারবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৩৭১১ জন।হ্যাঁ ১৬শতাংশ, না ৮২ শতাংশ। (২২ মার্চ ২০১৩)

এইচএসসি পরীক্ষার সময়ও আন্দোলন করবে বিএনপি,দলটির এই অবস্থান সঠিক বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৪১৪ জন। হ্যাঁ ৪৭ শতাংশ, না ৫২ শতাংশ। (২৩ মার্চ ২০১৩)

নিরপেক্ষ কোনো ব্যক্তিকে আওয়ামী লীগ রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেবে বলে মনে করে কি? ভোট দিয়েছেন ৬৭৮৯ জন। হ্যাঁ ১৪ শতাংশ, না ৮৫ শতাংশ। (২৪ মার্চ ২০১৩)

দলীয় স্বার্থে রাষ্ট্রপতির মনোনয়ন সংকট ঘনীভূত করবে, বিএনপির নেতা খন্দকার মোশাররফের এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত? ভোট দিয়েছেন ৫৪৫৩ জন। হ্যাঁ ৮১ শতাংশ, না ১৭ শতাংশ। (২৫ মার্চ ২০১৩)

ঘন ঘন হরতাল ডেকে বিএনপি রাজনৈতিক সুবিধা পাবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫৭৮৪ জন। হ্যাঁ ৫৫ শতাংশ, না ৪৪ শতাংশ। (২৬ মার্চ ২০১৩)

জামায়াতশিবিরের নাশকতা দমনে ব্যর্থ পুলিশ কর্মকর্তাদের প্রত্যাহার করাই যথেষ্ট বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৫১৬২ জন। হ্যাঁ ২১ শতাংশ, না ৬৭ শতাংশ। (২৭ মার্চ ২০১৩)

নাশকতাকারীদের দমনে দেখামাত্র গুলি করা উচিত বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৭৩৪০ জন। হ্যাঁ ২৮ শতাংশ, না ৭১ শতাংশ। (২৮ মার্চ ২০১৩)

হলমার্ক কেলেঙ্কারির হোতাদের কারাগার থেকে বের করে আনার সরকারি উদ্যোগ যৌক্তিক বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৪৫১৩ জন। হ্যাঁ ৮ শতাংশ, না ৯১ শতাংশ। (২৯ মার্চ ২০১৩)

হলমার্ক কেলেঙ্কারিতে জড়িত সবার সম্পত্তি বাজেয়াপ্ত করুনসাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদের এই বক্তব্য সমর্থন করেন কি? ভোট দিয়েছেন ৬৩৪৪ জন। হ্যাঁ ৯৬ শতাংশ, না ৪ শতাংশ। (৩০ মার্চ ২০১৩)

সংখ্যালঘুদের স্বার্থরক্ষায় রাষ্ট্র ও নাগরিক সমাজ চরমভাবে ব্যর্থমিজানুর রহমানের এ বক্তব্য সমর্থন করেন কি? ভোট দিয়েছেন ৫০৬৮ জন। হ্যাঁ ৭১ শতাংশ, না ২৬ শতাংশ। (৩১ মার্চ ২০১৩)

যুগান্তর

বিএনপি নেতা তরিকুল ইসলাম বলেছেন, তরুণদের আবেগকে পুঁজি করে সরকার ব্যর্থতা ঢাকার অপচেষ্টা চালাচ্ছে। আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ২৭২৭ জন। হ্যাঁ ১৮১৯ জন, না ৮৬৪ জন। (০১ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, বৃহস্পতিবার সারাদেশে পুলিশ, র‌্যাব ও আওয়ামী সন্ত্রাসীরা যে তাণ্ডব চালিয়েছে, তা ইতিহাসের নৃশংসতম গণহত্যা। আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৯৮১৬ জন। হ্যাঁ ৪৪৭৬ জন, না ১৩৭২ জন। (০৩ মার্চ ২০১৩)

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, দেশ গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে। আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৫৮৯৩ জন। হ্যাঁ ১৮১৯ জন, না ৮৬৪ জন। (০৪ মার্চ ২০১৩)

নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জামায়াত নেতাদের সহিংসা বন্ধে উদ্যোগ গ্রহণ এবং আইনশৃঙ্খলা বাহিনীকে প্রাণহানি রোধে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। আপনি কি তা সমর্থন করেন? ভোট দিয়েছেন ১২০৫৪ জন। হ্যাঁ ৯৮২৬ জন, না ২১৫৬ জন। (০৫ মার্চ ২০১৩)

সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, বর্তমান সংঘাতময় পরিস্থিতি এড়াতে বড় দুই দলকে সমঝোতায় আসতে হবে। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ২৪১০) জন। হ্যাঁ ২০১১ জন, না ৩৬২ জন। (০৫ মার্চ ২০১৩)

অর্থমন্ত্রী বলেছেন, দেশের অর্থনীতি ও ব্যবসাবাণিজ্যের প্রেক্ষাপটে হরতাল চলতে পারে না। আপনি কি এ ব্যাপারে একমত? ভোট দিয়েছেন ১৩৪৭৫ জন। হ্যাঁ ৯৫৮৫ জন, না ৩৭৯১ জন। (০৬ মার্চ ২০১৩)

বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের স্বাধীনতা টিকবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৫১৯৪ জন। হ্যাঁ ২৬০৬ জন, না ২৪৩৪ জন। (০৭ মার্চ ২০১৩)

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, সংকট নিরসনে তার দল যে কোন বিষয়ে বিরোধী দলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। তার এ বক্তব্য আন্তরিক বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৪৫৬৮ জন। হ্যাঁ ১৯৯৮ জন, না ২৪৪৮ জন। (০৮ মার্চ ২০১৩)

বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, তত্ত্বাবধায়ক পুনর্বহালের সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে আলোচনার প্রস্তাব দিলে বিএনপি আলোচনায় বসতে রাজি আছে। আপনি কি এ ব্যাপারে একমত? ভোট দিয়েছেন ৫৪৩৯ জন। হ্যাঁ ৩৬৬৯ জন, না ১৭৩২ জন। (০৯ মার্চ ২০১৩)

বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিরোধী দলকে দমন করতেই সরকার সারাদেশে সন্ত্রাস দমন কমিটি গঠনের ঘোষণা দিয়েছে। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ৩১৫৬ জন। হ্যাঁ ২৫৯৩ জন, না ৫৪৬ জন। (১১ মার্চ ২০১৩)

টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজউদ্দিন খানের মতে, দেশ ভয়াবহ সংকটের দিকে যাচ্ছে।

আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৩১৫৬ জন। হ্যাঁ ২৫৯৩ জন, না ৫৪৬ জন। (১২ মার্চ ২০১৩)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে টিআইবি।

আপনি কি এটা সমর্থন করেন? ভোট দিয়েছেন ১৩৪৮৯ জন। হ্যাঁ ১১৮৩৬ জন, না ১৫৯৫ জন। (১৩ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, সরকার সংলাপের নামে যা বলছে, তার সবটাই ভাঁওতাবাজি। আপনি কি এ ব্যাপারে একমত?ভোট দিয়েছেন ৮৪০১ জন। হ্যাঁ ৫৬১২ জন, না ২৭৭২ জন। (১৪ মার্চ ২০১৩)

বিএনপি কার্যালয়ে পুলিশি অভিযান নিয়ে সরকারি প্রেসনোটে মিথ্যাচার করা হয়েছে বলে মন্তব্য করেছেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ১৫৫৬৬ জন। হ্যাঁ ৮৫৫০ জন, না ৬৯৮৭ জন। (১৫ মার্চ ২০১৩)

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বিএনপি প্রস্তুত থাকলে সরকার যে কোন সময় আলোচনায় বসতে রাজি। আপনি কি তা বিশ্বাস করেন? ভোট দিয়েছেন ১৫৯৪৬ জন। হ্যাঁ ৭১৫০ জন, না ৮৬৩৮ জন। (১৭ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব সরকারের উদ্দেশে বলেছেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি পাশ কাটানো যাবে না। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ৫৪৪৫ জন। হ্যাঁ ৩৮৪২ জন, না ১৫৬৮ জন। (১৮ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, সরকার রাষ্ট্রযন্ত্রকে টর্চার মেশিনে পরিণত করেছে।

আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৫৩১১ জন। হ্যাঁ ৩০৮৮ জন, না ২১৯৯ জন। (১৯ মার্চ ২০১৩)

তথ্যমন্ত্রী বলেছেন, খালেদা জিয়াকে যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করতে হবে। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ১০০৪৪ জন। হ্যাঁ ২৯৯৪ জন, না ৬৯২৮ জন। (২০ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, নির্বাচনে জয়ী হতে সরকার নিজেদের মতো করে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের ষড়যন্ত্র করছে। আপনিও কি তাই মনে করেন?ভোট দিয়েছেন ৩১৭৪ জন। হ্যাঁ ২০১২ জন, না ১১৪৮ জন। (২২ মার্চ ২০১৩)

দলনিরপেক্ষ এবং সব মহলে গ্রহণযোগ্য ব্যক্তিকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করার আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ। আপনি কি তার সঙ্গে একমত?ভোট দিয়েছেন ৫২১৮ জন। হ্যাঁ ৩১১৪ জন, না ২০৮৩ জন। (২৩ মার্চ ২০১৩)

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র এখন হুমকির মুখে।

আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ১২৬৮৩ জন। হ্যাঁ ৮০৯২ জন, না ৪৫৫৪ জন। (২৪ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে গণতন্ত্র রক্ষার যুদ্ধ চলছে।

আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ৮০৫৩ জন। হ্যাঁ ৫৪২৩ জন, না ২৫৭৬ জন। (২৬ মার্চ ২০১৩)

দুদক চেয়ারম্যান বলেছেন, দুর্নীতির প্রকোপ ধীরে ধীরে কমছে।

আপনিও কি তাই মনে করেন? ভোট দিয়েছেন ৩৩৪৫ জন। হ্যাঁ ৩০১ জন, না ২৯৫৮ জন। (২৭ মার্চ ২০১৩)

রাজনৈতিক দলগুলো নিজেরাই আগামী নির্বাচনের পদ্ধতি নির্ধারণ করবে বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা। আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ১১৯৯৭ জন। হ্যাঁ ৮৭০০ জন, না ৩২৭৩ জন। (২৮ মার্চ ২০১৩)

আসন্ন এইচএসসি পরীক্ষার সময় বিরোধী দলকে হরতাল না দেয়ার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আপনি কি তার সঙ্গে একমত? ভোট দিয়েছেন ১৪২৭৯ জন। হ্যাঁ ৯৮৬০ জন, না ৪৩২৩ জন। (২৯ মার্চ ২০১৩)

সাবেক এটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক উল হক বলেছেন, সব দলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিকে রাষ্ট্রপতি বানাতে হবে। আপনি কি তার সঙ্গে একমত?ভোট দিয়েছেন ৩০৪৮ জন। হ্যাঁ ২৪১৪ জন, না ৬২০ জন। (৩০ মার্চ ২০১৩)

সমকাল

বাণিজ্যমন্ত্রী জিএম কাদের বলেছেন, গত কয়েক বছরের চেয়ে এখন খাদ্যে ফরমালিন মেশানো অনেক কমে গেছে। আপনি কি একমত? ভোট দিয়েছেন ১৬৯ জন। হ্যাঁ ১২ শতাংশ, না ৮৮ শতাংশ। (১৭ মার্চ ২০১৩)

আওয়ামী লীগের সাধারন সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচিত সদস্যদের নিয়ে তত্ত্বাবধায়ক বা অন্তর্র্বতী সরকার গঠন করা যেতে পারে। আপনি কি একমত? ভোট দিয়েছেন ২৯২ জন। হ্যাঁ ৯৭ শতাংশ, না ২ শতাংশ। (১৮ মার্চ ২০১৩)

সহিংসতার পথ পরিহারের জন্য কূটনীতিকরা আহ্বান জানালেও সহিংসতা বন্ধ হবে বলে মনে করেন কি?ভোট দিয়েছেন ৬০৫ জন। হ্যাঁ ৪২ শতাংশ, না ৫৭ শতাংশ। (২০ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি গণমাধ্যমের গাড়িতে আক্রমণ কোনোভাবে সমর্থন করে না। আপনি কি একমত? ভোট দিয়েছেন ৬৬৮ জন। হ্যাঁ ৩৪ শতাংশ, না ৬৫ শতাংশ। (২১ মার্চ ২০১৩)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিরবচ্ছিন্ন গণতন্ত্র ছাড়া শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা সম্ভব নয়। আপনি কি একমত? ভোট দিয়েছেন ৪৪০ জন। হ্যাঁ ৬৭ শতাংশ, না ২৯ শতাংশ। (২২ মার্চ ২০১৩)

এসএসসি পরীা চলাকালীন সময়ে বিরোধী দলের আন্দোলন কর্মসুচি দেওয়া সঠিক হবে বলে মনে করেন কি? ভোট দিয়েছেন ৪১০ জন। হ্যাঁ ৫০ শতাংশ, না ৪৯ শতাংশ। (২৩ মার্চ ২০১৩)

এফবিসিসিআই সভাপতি হরতাল বন্ধ না করলে ব্যবসা বন্ধের হুমকি দিয়েছেন। আপনি কি একমত? ভোট দিয়েছেন ৫৯৪ জন। হ্যাঁ ৭০ শতাংশ, না ২৯ শতাংশ। (২৪ মার্চ ২০১৩)

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, বিতর্কিত ব্যক্তিদের বাদ দিয়ে সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচন করা উচিত। আপনি কি একমত? ভোট দিয়েছেন ৩২৪ জন। হ্যাঁ ৯৬ শতাংশ, না ৪ শতাংশ। (২৫ মার্চ ২০১৩)

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করা জরুরি। আপনার মতামত কি? ভোট দিয়েছেন ১৭ জন। হ্যাঁ ৫৯ শতাংশ, না ৪১ শতাংশ। (২৮ মার্চ ২০১৩)

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, সরকারের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করছে, তাদের সঙ্গে আওয়ামী লীগ কোনো সংলাপ করবে না। এ ধরনের বক্তব্য কি সমর্থনযোগ্য? ভোট দিয়েছেন ৬১ জন। হ্যাঁ ৮০ শতাংশ, না ২০ শতাংশ। (৩০ মার্চ ২০১৩)

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার একদলীয় নির্বাচন করতে চায় বলেই বিএনপি নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। আপনি কি একমত? ভোট দিয়েছেন ৪৮ জন। হ্যাঁ ১৯ শতাংশ, না ৮১ শতাংশ। (৩১ মার্চ ২০১৩)