Home » আন্তর্জাতিক » ‘গরু’ – ভারতের বর্ষসেরা ব্যক্তিত্ব

‘গরু’ – ভারতের বর্ষসেরা ব্যক্তিত্ব

অনলাইন অবলম্বনে

cowগরু’ ২০১৫ সালের জন্য ভারতের ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ (পারসোনালিটি অব দি ইয়ার) হিসেবে আত্মপ্রকাশ করে অনলাইন জগতে ঝড় তুলেছে। গরুর মাংস নিষিদ্ধ আর অসহিষ্ণুতা নিয়ে আলোচনার প্রেক্ষাপটে অনলাইন সার্চ ইঞ্জিন ইয়াহু এই নিরীহ প্রাণীটিকে ভারতের সেরা ব্যক্তিত্বের মুকুট বসিয়ে দিয়েছে।

২০১৫ সালে ভারতে সেরা হওয়ার তালিকায় ছিলেন বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। কিন্তু সবাইকে পেছনে ফেলে সার্চ ইঞ্জিন ইয়াহুর সমীক্ষা দেখেছে ২০১৫ সালে ‘গরু’ নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে ভারতে।

ইয়াহুর সমীক্ষা বলছে ‘গরু’ নিয়ে চর্চা শুরু হয়েছিল মহারাষ্ট্র সরকারের গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করে জারি করা নির্দেশিকার পর।

তারপর অনলাইন ও অফলাইনে ঝড় বয়ে যায়, একের পর এক ঘটনা ঘটে গোমাংসকে কেন্দ্র করে। গোমাংস রাখার অভিযোগে দাদরিতে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা, অসহিষ্ণুতা প্রসঙ্গে পুরস্কার ফেরত দেয়া, দিল্লির কেরল ভবনের ক্যান্টিনে পুলিশের আচমকা হানা। সবকিছুর কেন্দ্রেই বারবার ফিরে এসেছে গরুর মাংস বিষয়ক বিতর্ক। সেজন্যই ইয়াহুর বিচারে সেরা ব্যক্তিত্বের তালিকায় চলে এসেছে ‘গরু’, জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

ইয়াহু জানায়, ২০১৫ সাল জুড়ে রাজনীতি ব্যাপকভাবে আগ্রহপূর্ণ বিষয় ছিল। বিহার ও নয়াদিল্লিতে বহুল আলোচিত নির্বাচন, মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও অরবিন্দ কেজরিওয়াল ছিলেন বছরের শীর্ষ সংবাদ সৃষ্টিকারী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সাল থেকেই যে আলোচনায় ছিলেন, এ বছরও তা অব্যাহত রাখেন।

আইএসের উত্থান, ২০১৫ বিশ্বকাপ, এ পি জে আবদুল কালামের মৃত্যু, শিনা বোরা হত্যা তদন্ত ছিল ২০১৫ সালের আলোচিত খবর ও ইভেন্টের শীর্ষ তালিকায়।

অ্যাডাল্ট ছবির তারকা সানি লিওন টানা চতুর্থ বছরের মতো শীর্ষ নারী সেলিব্রেটির স্থানটি ধরে রেখেছেন। আর পুরুষদের মধ্যে রয়েছেন ক্রীড়াব্যক্তিত্ব মহেন্দ্র সিং ধোনি। প্রযুক্তি জগতে শীর্ষ স্থানটিতে রয়েছে অ্যাপেল।।